ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

পূর্বধলায় স্মার্ট ইকো-ভিলেজ ও পুষ্টিকর গ্রাম ঘোষণা করলেন জেলা প্রশাসক বনানী বিশ্বাস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৬, ১৮ সেপ্টেম্বর ২০২৪  

পূর্বধলায় স্মার্ট ইকো-ভিলেজ ও পুষ্টিকর গ্রাম ঘোষণা করলেন জেলা প্রশাসক বনানী বিশ্বাস

পূর্বধলায় স্মার্ট ইকো-ভিলেজ ও পুষ্টিকর গ্রাম ঘোষণা করলেন জেলা প্রশাসক বনানী বিশ্বাস

নেত্রকোণার পূর্বধলায় গতকাল মঙ্গলবার পূর্বধলা এপি, ওয়ার্ল্ড ভিশনের সহায়তায় স্মার্ট ইকো-ভিলেজ ও পুষ্টিকর গ্রাম ঘোষনা করা হয়েছে। উপজেলার ৬টি ইউনিয়নের ৬টি গ্রামে এই কার্যক্রমের অগ্রগতি উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে পরিবেশ বান্ধব গ্রাম ও গ্রাম ওয়াশ কমিটি, শিশু ও যুব ফোরামের আয়োজনে পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা জেলা প্রশাসক বনানী বিশ্বাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজনীন আখতার, পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ তাজুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান মামুন।

সভাপতিত্ব করেন নান্দাইল এরিয়া কো-অর্ডিনেশন এর সিনিয়র ম্যানেজার প্রশান্ত নাপাক। লাইভলীহুড স্পেশালিষ্ট কফিল উদ্দিন মাহমুদ এর সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন, পূর্বধলা জগৎমনি সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরে আলম ছিদ্দিকী মামুন, পূর্বধলা এপি ওয়ার্ল্ড ভিশন এর প্রোগ্রাম অফিসার তাপসী সাংমা, মানসী মোদক, নিঝুম সাংমা, হাফিজুল সোহাগ, বাবলী রংমা, তম্ময় সাংমা, হেলথ স্পেশালিষ্ট ডা: আজিজ, মনিটরিং অফিসার মানিক ভৌমিক, পূর্বধলা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বুলবুল, হোগলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম খোকন, ঘাগড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম মাজহারুল ইসলাম রানা, জারিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম মন্ডল নান্টু, আগিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সানোয়ার হোসেন চৌধুরী, বিশকাকুনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম আল-আমিন, উপজেলা ইউথ্ ফোরাম, উপজেলা শিশু ফোরাম, গ্রাম প্রতিনিধি।

সভার শুরুতেই প্রধান অতিথি নবাগত জেলা প্রশাসক বনানী বিশ্বাসকে শিশু ও যুবফোরামের শিশুরা নৃত্য পরিবেশন করে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে শিশুদের মাঝে মুরগী, কৃষকদের মাঝে জৈব সার প্লান্ট বিতরণ করা হয়।

সভায় জানানো হয়, উপজেলার হোগলা ইউনিয়নের সোহাগীডহর, ঘাগড়া ইউনিয়নের পানিশানা, জারিয়া ইউনিয়নের দেওটুকোন, সদর ইউনিয়নের ছোট ইলাশপুর, আগিয়া ইউনিয়নের আগিয়া, বিশকাকুনী ইউনিয়নের ধলা এই ৬টি গ্রামকে এই কার্যক্রমের আওতায় এনে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষনের মাধ্যমে অর্গানিক কালচার ব্যবহার, স্যানিটারী পায়খানা ব্যবহার, বাড়ির আঙিনায় সবজি চাষ, গবাদি পশু-পাখি পালন, প্রত্যেকের জন্ম নিবন্ধন নিশ্চিতকরণসহ প্রতিটি পরিবারে ভার্মি কম্পোষ্ট তরল ও অন্যান্য জৈবসার ব্যবহার এবং বিষমুক্ত ও রাসায়নিকমুক্ত ফলজ শাকসবজি চাষে উদ্বুদ্ধ করণেরর মধ্য দিয়ে স্মার্ট ইকো ভিলেজের অগ্রগতি উৎযাপন করা হয়।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়