ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

আরব সাগরে নিম্নচাপ : ইতিহাসে ভয়াবহ ঝড়ের শঙ্কা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ৩০ আগস্ট ২০২৪  

আরব সাগরে নিম্নচাপ : ইতিহাসে ভয়াবহ ঝড়ের শঙ্কা

আরব সাগরে নিম্নচাপ : ইতিহাসে ভয়াবহ ঝড়ের শঙ্কা

সৃষ্ট গভীর নিম্নচাপটি এখন অবস্থান করছে আরব সাগর উপকূলে। ভারতের গুজরাটের উপদ্বীপাঞ্চল সৌরাষ্ট্রের ওপর। শুক্রবারের মধ্যে নিম্নচাপটি উত্তর আরব সাগরের দিকে এগিয়ে যেতে পারে। ফলে সেখানে প্রবল ঘূর্ণিঝড় হতে পারে। এর প্রভাবে গুজরাটের ভারুচ, কচ্ছ ও সৌরাষ্ট্র জেলায় অত্যন্ত ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস জানানো হয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাধারণত আগস্ট মাসে আরব সাগরে খুব একটা ঘূর্ণিঝড় এর আশঙ্কা থাকে না। গুজরাটের উপদ্বীপাঞ্চলে সবশেষ ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছিল ১৯৬৪ সালের আগস্টে। তাই এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটি ঐ অঞ্চলে সৃষ্টি হওয়া দ্বিতীয় ‘আগস্ট ঝড়’হবে।

দেশটির গণমাধ্যমগুলো শুক্রবার (৩০ আগস্ট) ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে জানিয়েছে, গুজরাটের ভারুচ, কচ্ছ ও সৌরাষ্ট্র জেলায় খুব ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

শনিবার (৩১ আগস্ট) পর্যন্ত গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হতে পারে।

ভারতের আবহাওয়াবিদদের একাংশ বলছেন, বর্ষার মৌসুমে এ অঞ্চলে ঘূর্ণিঝড় বিরল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী প্রতিরোধের জন্য নিম্নচাপগুলো ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে না।

এরই মধ্যে টানা বৃষ্টিতে গুজরাটে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। পানিতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। পরিস্থিতির আরো অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। গুজরাটের দ্বারকা, মোরবি, বরোদাসহ একাধিক জেলায় সেনাবাহিনী নামিয়ে বিপর্যয় মোকাবিলা করতে হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলে বন্যা পরিস্থিতি নিয়ে খোঁজ নিয়েছেন। তিনি গুজরাটের বন্যা পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন।

অন্যদিকে, শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে পাকিস্তানের আবহাওয়া দফতর। পাশাপাশি পাকিস্তানের দুটি জেলায় বন্যা নিয়েও সতর্কতা জারি করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়