ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ইউরোপে পদক জিতলেন বাংলাদেশি বক্সার জিন্নাত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৪, ১৩ সেপ্টেম্বর ২০২৪  

ইউরোপে পদক জিতলেন বাংলাদেশি বক্সার জিন্নাত

ইউরোপে পদক জিতলেন বাংলাদেশি বক্সার জিন্নাত

বিশ্বখ্যাত আন্তর্জাতিক নারী বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদক জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বক্সার জিন্নাত ফেরদৌস। পোল্যান্ডে অনুষ্ঠিত সিলেসিয়ান ওপেন নামে পরিচিত আসরে তিনি প্রথম বাংলাদেশি বক্সার হিসেবে ইউরোপে পদক জয় করলেন।গ্লিউইসে ইউরোপিয়ান বক্সিং কনফেডারেশনের আয়োজনে ২-৭ সেপ্টেম্বর আয়োজিত হয় ১৯তম আন্তর্জাতিক সিলেসিয়ান নারী বক্সিং চ্যাম্পিয়নশিপ। সাবেক অলিম্পিক চ্যাম্পিয়নসহ এশিয়া, ইউরোপ ও আফ্রিকার ১৭ দেশ টুর্নামেন্টে অংশ নেয়। জিন্নাত কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচ জিতে পদক নিশ্চিত করেন। 

৫২ কেজি ওজন শ্রেণিতে দুটি ম্যাচে অংশগ্রহণ করেন বক্সার জিন্নাত। কোয়ার্টারে তিনি হাঙ্গেরির কাটা পাপের বিপক্ষে ৫-০ ব্যবধানে জয় পান। সেমিফাইনালে ইউক্রেনের ডারিয়া-ওল্খা হুতারিনা কাছে পরাজিত হলেও ব্রোঞ্জপদক গলায় ঝোলান।

পদক জয়ের পর জিন্নাত বলেন, ‘পোল্যান্ডের গ্লিউইসে একটি টুর্নামেন্টে ব্রোঞ্জ জিতেছি। একজন বক্সিং ফেডারেশন কর্মকর্তা (জহির আহমেদ) আমাকে জানিয়েছেন, এটি ইউরোপিয়ান বক্সিং কনফেডারেশন থেকে বাংলাদেশের প্রথম পদক ৫২ কেজি ওজন শ্রেণি আমার সাধারণ লড়াইয়ের ওজনের চেয়ে বেশি। ভবিষ্যতের টুর্নামেন্টগুলোতে আমি ৫০ কেজি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা করবো।’ 

চলতি বছরের জুনে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন নারীদের বক্সিংয়ে হেডগিয়ার (মাথার সুরক্ষা ব্যবস্থা) বাতিল করেছে। তাই কোনো ধরনের হেডগিয়ার ছাড়া এটি ছিল নারীদের প্রথম বক্সিং প্রতিযোগিতা।
 

সর্বশেষ
জনপ্রিয়