ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ইবিতে ‘দ্রোহের গান এবং কাওয়ালী সন্ধ্যা’ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪২, ১১ সেপ্টেম্বর ২০২৪  

ইবিতে ‘দ্রোহের গান এবং কাওয়ালী সন্ধ্যা’ অনুষ্ঠিত

ইবিতে ‘দ্রোহের গান এবং কাওয়ালী সন্ধ্যা’ অনুষ্ঠিত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহিদদের স্মরণে ও ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৫টায় জাগ্রত মঞ্চের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানটি রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে। অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রম পরিবেশন করে ব্যতিক্রম সাংস্কৃতিক জোট এবং জাগ্রত মঞ্চের শিল্পীরা। এতে কাওয়ালী, গান, কবিতা ও অভিনয়সহ মোট ১৮টি পরিবেশনা করা হয়।

এ বিষয়ে আওরঙ্গজেব সজিব নামে এক শিক্ষার্থী বলেন, কাওয়ালি মুসলিম কবিদের হাজার বছরের ইতিহাস বহন করে। এতদিন ক্যাম্পাসে প্রকাশ্যে কোনো ধরনের ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান আমরা দেখিনি। আজ ক্যাম্পাসে এমন সুন্দর অনুষ্ঠান আয়োজিত হতে দেখে খুবই উচ্ছ্বসিত লাগছে। আমি চাই এরকম সুস্থ সংস্কৃতি আমাদের দেশে ছড়িয়ে পড়ুক। আমি সবাইকে অনুষ্ঠানে আসার জন্য আহ্বান জানাই।অনুষ্ঠানের আয়োজকরা জানান, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশ স্বৈরাচার মুক্ত হয়েছে। আগে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ছিল না। এর আগে ঢাবিতে যখন কাওয়ালির আয়োজন করা হলে সেখানে স্বৈরাচারের দোসররা বাধা প্রদান করে। আমাদের আজকের এই আয়োজন মূলত সেই স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদ।

তারা আরো বলেন, যেহেতু ক্যাম্পাসে এটি প্রশাসনবিহীন একটি বড় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেক্ষেত্রে কোনো শিক্ষার্থী সন্ধ্যার পর বিছিন্নভাবে ঘোরাফেরা করে এবং অপ্রাসঙ্গিক ও অশালীন কোনো কাজের দায়ভার আয়োজকরা নিবে না। অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত। তাই ছেলে ও মেয়েদের জন্য আলাদা আসনের ব্যবস্থা করা হয়েছে।  

সর্বশেষ
জনপ্রিয়