ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

এআই অলিম্পিয়াডে ২ টি রৌপ্যসহ ৪ টি পদক জিতলো বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪১, ১৪ সেপ্টেম্বর ২০২৪  

এআই অলিম্পিয়াডে ২ টি রৌপ্যসহ ৪ টি পদক জিতলো বাংলাদেশ

এআই অলিম্পিয়াডে ২ টি রৌপ্যসহ ৪ টি পদক জিতলো বাংলাদেশ

আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অলিম্পিয়াডে দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক অর্জন করেছে বাংলাদেশ। সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত প্রথমবারের মতো এ অলিম্পিয়াডে বিশ্বের ২৫টি দেশের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।রৌপ্যপদক বিজয়ীরা হলেন- সেন্ট যোসেফ কলেজের শিক্ষার্থী আরেফিন আনোয়ার ও নটর ডেম কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দীন ইনান। আর ব্রোঞ্জপদক পেয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী আবরার শহীদ ও একাডেমিয়ার শিক্ষার্থী রাফিদ আহমেদ।সৌদি আরবের স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে এ অলিম্পয়াডের ফলাফল ঘোষণা করা হয়।

জানা গেছে, গত ৯ ও ১১ সেপ্টেম্বর এআই অলিম্পিয়াডের সায়েন্টিফিক ও ব্যবহারিক পর্ব অনুষ্ঠিত হয়। দুই পর্বের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

রিয়াদ থেকে বাংলাদেশ দলের দলনেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন বলেন, এবারের প্রতিযোগিতায় গিয়ে বুঝতে পারি, অলিম্পিয়াডের জগতে বাংলাদেশকে অন্য দেশগুলো সমীহের চোখে দেখতে শুরু করেছে। বিভিন্ন অলিম্পিয়াডে আমাদের শিক্ষার্থীরা পদক অর্জন করে নিজেদের মেধার প্রমাণ দিচ্ছে, দেশের মুখ উজ্জ্বল করছে। বিভিন্ন দেশের প্রতিনিধিরা কৌতূহলী হয়ে আমাদের দলের কাছে এসে জানতে চাইছেন, বাংলাদেশ কী পদ্ধতিতে সমাধান করেছে?

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ক্যাম্পের আয়োজন করতে হবে। তাহলে শিক্ষার্থীরা আরও ভালো করতে পারবে।

রৌপ্যপদক বিজয়ী মিসবাহ উদ্দিন ইনান বলেন, আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে প্রথম রৌপ্যপদক পেয়ে অত্যন্ত গর্ববোধ করছি। দেশের জন্য একটি অর্জন অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার।

আরেক রৌপ্যপদকজয়ী আরেফিন আনোয়ার জানান, প্রথমবার অনুষ্ঠিত এআই অলিম্পিয়াডের বিজয়মঞ্চে বাংলাদেশের নাম শোনা ছিল এক অপূর্ব গৌরবের মুহূর্ত।

চলতি বছরের মে মাসে অনলাইন ও অফলাইনে বাংলাদেশ এআই অলিম্পিয়াডের প্রাক-বাছাই এবং মূলপর্ব অনুষ্ঠিত হয়। পরে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত জাতীয় ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের চার সদস্যকে নির্বাচিত করা হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) আয়োজনে প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অলিম্পিয়াডের স্পনসর ছিল রিভ চ্যাট, ব্রেন স্টেশন ২৩, ই-জেনারেশন, ইন্টেলিজেন্ট মেশিনস।

সর্বশেষ
জনপ্রিয়