ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

চিনির বদলে যে ৩ খাবার খেতে পারেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ১১ সেপ্টেম্বর ২০২৪  

চিনির বদলে যে ৩ খাবার খেতে পারেন

চিনির বদলে যে ৩ খাবার খেতে পারেন

অনেকেই মিষ্টিজাতীয় খাবার খেতে ভালোবাসেন। মিষ্টি জাতীয় খাবারে তো চিনি থাকবেই। আর চিনি একটি প্রক্রিয়াজাতকরণ খাবার। অতিরিক্ত চিনি খাওয়া ডেকে আনতে পারে বিভিন্ন রোগব্যাধি। এমনকি যারা ডায়েট করেন, তাদেরও খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিতে বলা হয়।

কারণ চিনি ওজন বাড়ায়। তাই বলে যে মিষ্টি খাবার খাবেন না তা কিন্তু নয়। এক্ষেত্রে চিনির বিকল্প হিসেবে আপনি খেতে পারেন কিছু প্রাকৃতিক খাবার, যেগুলো চিনির চাইতেও মিষ্টি। এগুলোতে নানা ধরনের পুষ্টিগুণও আছে। চলুন তবে জেনে নেয়া যাক চিনির বিকল্প খাবারগুলো সম্পর্কে-

ডার্ক চকোলেট

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ডার্ক চকোলেট শুধু ত্বক বা চুল নয়, হার্টের স্বাস্থ্য এবং হরমোনের জন্যও সমান উপকারী। প্রতিদিন ১ থেকে ২ টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন নিশ্চিন্তে।

গুড়

বেশি মিষ্টি খেলে ত্বক, চুলের ক্ষতি হয়। কিন্তু সেই মিষ্টি পদটি যদি চিনির বদলে গুড় দিয়ে বানানো যায়, তবে এই সমস্যা দূর করা সম্ভব। তবে চিনির বদলে গুড় খেলে রক্তাল্পতা, হাড়ের সমস্যা, হরমোনের সমস্যা থেকে পেটের মেদ সবই নিয়ন্ত্রণে থাকবে।

খেজুর

আয়রন, ফাইবার, পটাশিয়াম, কপার, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি৬-এর গুণে ভরপুর খেজুর অ্যানিমিয়া, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। দোকান থেকে কেনা মিষ্টির বদলে দু-চারটে খেজুর খেলে মিষ্টি খাবার খাওয়ার ঝোঁক নিয়ন্ত্রণ করা সম্ভব।

সর্বশেষ
জনপ্রিয়