ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ড.মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিলো বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২০:৫৪, ৩ সেপ্টেম্বর ২০২৪

ড.মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিলো বাংলাদেশ ব্যাংক

ড.মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিলো বাংলাদেশ ব্যাংক

দেশের উত্তর পূর্ব ও পূর্বাঞ্চলে বন্যার্তদের সহায়তার জন্য প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২৩ কোটি টাকা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা’ তহবিল থেকে ২২ কোটি টাকা এবং ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ১ দিনের মূল বেতনের সমপরিমাণ ১ কোটি টাকাসহ মোট ২৩ কোটি টাকা দেয়া হয়েছে।মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের গত ২৮ আগস্ট অনুষ্ঠিত সভায় দেশের সার্বিক বন্যা পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় বন্যার্তদের সাহায্যার্থে আর্থিক অনুদান দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

সেই সিদ্ধান্ত মোতাবেক ‘বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা’ তহবিল থেকে ২২ কোটি টাকা এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের গত আগস্ট মাসের বেতন থেকে একদিনের মূল বেতনের সমপরিমাণ ১ কোটি টাকা অর্থাৎ মোট ২৩ কোটি টাকা ‘প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে’ হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর বন্যায় এখন পর্যন্ত ৭১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা বলেন, বন্যায় এ পর্যন্ত ৭১ জনের মৃত্যু হয়েছে। বন্যা আক্রান্ত ১১ জেলার ৬৮টি উপজেলায় এখনও ৫ লাখ ৮২ হাজার ১১৫টি পরিবার পানিবন্দি রয়েছে।

দেশের পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় এখনও আশ্রয় কেন্দ্রগুলোতে ২ লাখ ৮৫ হাজার ৯৯৬ জন আশ্রয় নিয়েছেন। বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোর জন্য এ পর্যন্ত মোট নগদ সহায়তা হিসেবে ৪ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়