ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

নান্দাইলে পাটের আঁশ ছাড়ানো, ধোয়া ও শুকানোর কাজে ব্যস্ত কৃষকেরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৫, ৩১ আগস্ট ২০২৪  

নান্দাইলে পাটের আঁশ ছাড়ানো, ধোয়া ও শুকানোর কাজে ব্যস্ত কৃষকেরা

নান্দাইলে পাটের আঁশ ছাড়ানো, ধোয়া ও শুকানোর কাজে ব্যস্ত কৃষকেরা

ময়মনসিংহের নান্দাইলে পাটের আঁশ ছাড়ানো, ধোয়া ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে সোনালী হাসি। কৃষক-কৃষাণিরা রাস্তাঘাট, মাঠ,ক্ষেতের আল, ডোবায়, নদীর তীরে ও বাড়ির আঙিনায় পাটের আঁশ ছাড়ানোর কাজ করছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পাটের আঁশ ছাড়াচ্ছেন তারা। সোনালী আঁশের সোনালী রঙে ভরে গেছে কৃষকের ঘর। অন্যান্য বছরের তুলনায় এবার পাটের বাম্পার ফলনের পাশাপাশি পাটের দামও বৃদ্ধি পাওয়ায় কৃষকরা লাভের মুখ দেখছে। 

বর্তমানে বাজারে প্রতিমণ পাট ২৮০০ টাকা থেকে ৩০০০ টাকা দামে বিক্রি হচ্ছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নান্দাইলে ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায়১১৭৬ হেক্টর জমিতে ৪টি জাতের পাট আবাদ হয়েছে।এরমধ্যে দেশি-১২০ হেক্টর,তোষা-৩৫০ হেক্টর,মেসতা-৬ হেক্টর এবং কেনাফ-৭০০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে।পাট চাষী কামাল,শহীদ ও কাশেম বলেন দেশে সার, বীজ ও অন্যান্য আনুষাঙ্গিক খরচ কম ও অনুকূল আবহাওয়া থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পেয়ে আমরা খুশী।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান জানান, আমরা কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ,প্রশিক্ষণ ও মাঠ পর্যায়ে দেখাশোনা করায় ফলন ভালো হয়েছে। এছাড়া সরকারি বিভিন্ন প্রণোদনা ও ভর্তুকী কৃষকদের মাঝে পৌঁছে দেওয়ায় তারা আরও বেশী উদ্বুদ্ধ হয়েছে। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়