ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

নিরপরাধ কারো সাজা হবে না, দোষী কেউ ছাড়ও পাবে না : তাজুল ইসলাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ১০ সেপ্টেম্বর ২০২৪  

নিরপরাধ কারো সাজা হবে না, দোষী কেউ ছাড়ও পাবে না : তাজুল ইসলাম

নিরপরাধ কারো সাজা হবে না, দোষী কেউ ছাড়ও পাবে না : তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেছেন, নিরপরাধ কারো সাজা হবে না,  দোষী কেউ ছাড়ও পাবে না।গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম জানান, গত জুলাই মাসে ছাত্র-জনতার আন্দোলনে আহত, নিহতের তথ্য চেয়ে সারা দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল, কবরস্থানসহ সব জেলা প্রশাসকের কাছে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। একইসঙ্গে গণমাধ্যমে চিঠি দেওয়া হয়েছে জুলাই আগস্টের তথ্য উপাত্ত সংগ্রহের জন্য। 

তিনি বলেন, গতকাল ঢাকা মেডিকেলে আন্দোলনে আহতদের অবস্থা পরিদর্শন ও বক্তব্য গ্রহণ করা হয়েছে। আহতদের সবার পরিবার দ্রুত বিচার চেয়েছেন। হাসপাতালের পরিচালকের সঙ্গে কথা হয়েছে তদন্ত সংস্থার। পরবর্তীতে সমস্ত তথ্য সংগ্রহ করা হবে। 

তদন্তের সূচনালগ্নে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তাজুল ইসলাম। তিনি বলেন, ছাত্রনেতাদের সঙ্গে সহসাই বসে তথ্য সংগ্রহ করা হবে বলে। তদন্ত কবে শেষ হতে পারে তার সময় নির্ধারণ করা কঠিন। তবে তথ্যপ্রমাণ তাজা থাকতেই একদিনও বেশি সময় নেয়া হবে না। 

তদন্তের স্বার্থে গণমাধ্যমের কাছে থাকা ভিডিও-ছবির জন্য চিঠি পাঠানো হচ্ছে বলেও জানান তিনি। চিফ প্রসিকিউটর বলেন, স্বচ্ছতার সঙ্গে তদন্ত করার জন্যই এই উদ্যোগ। যাতে করে বিচার প্রক্রিয়া নিয়ে কোনো প্রশ্ন না থাকে। ক্ষতিগ্রস্তরা এই গণহত্যার বিচারের জন্য মুখিয়ে আছেন। সাক্ষীরাও আগ্রহী। আলামত তাজা থাকতেই বিচার প্রক্রিয়া শুরু করার চেষ্টা অব্যাহত আছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচারে এই সরকারের রাজনৈতিক উদ্দেশ্য নেই। কোনো রাজনৈতিক অভিলাষ নেই। ছাত্র-জনতার সঙ্গে ঘটে যাওয়া নির্মমতার বিচার হওয়াই লক্ষ্য।

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়