ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

নোবিপ্রবিতে ‘কাওয়ালি সন্ধ্যা` আজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ১২ সেপ্টেম্বর ২০২৪  

নোবিপ্রবিতে ‘কাওয়ালি সন্ধ্যা` আজ

নোবিপ্রবিতে ‘কাওয়ালি সন্ধ্যা` আজ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহিদদের স্মরণ ও ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘কাওয়ালি সন্ধ্যা ও শানে মোস্তফা (সা.)'অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রম পরিবেশন করবে সাধারণ শিক্ষার্থী এবং ২৪'র মঞ্চের শিল্পীরা। বৃহস্পতিবার ‘২৪-এর মঞ্চ’ এর উদ্যোগে নোবিপ্রবির কেন্দ্রীয় শহিদ মিনারে এই কাওয়ালি সন্ধ্যার আয়োজন করা হবে। অনুষ্ঠান শুরু হবে বিকেল ৫টায়।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশ স্বৈরাচার মুক্ত হয়েছে। আগে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ছিল না। এর আগে ঢাবিতে যখন কাওয়ালির আয়োজন করা হলে সেখানে স্বৈরাচারের দোসররা বাধা প্রদান করে। আমাদের আজকের এই আয়োজন মূলত সেই স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদ।

এ বিষয়ে শিক্ষার্থী রাকিব বলেন, কাওয়ালি মুসলিম কবিদের হাজার বছরের ইতিহাস বহন করে। এতদিন ক্যাম্পাসে প্রকাশ্যে কোনো ধরনের ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান আমরা দেখিনি। আজ ক্যাম্পাসে এমন সুন্দর অনুষ্ঠান আয়োজিত হতে দেখে খুবই উচ্ছ্বসিত লাগছে। আমি চাই এরকম সুস্থ সংস্কৃতি আমাদের দেশে ছড়িয়ে পড়ুক। আমি সবাই অনুষ্ঠানে আসার জন্য আহ্বান জানাই।

২৪-এর মঞ্চের আহ্বায়ক ইশতিয়াক জামিল বলেন, ‘আমরা চাইব কাওয়ালি গানে যাতে বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ পরিমাণে অংশগ্রহণ করে। আমরা একটা গুগল ফর্মের মাধ্যমে অ্যাপ্লিকেশন নিয়েছি। এতে বিশ্ববিদ্যালয়ের অনেক সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। অনুষ্ঠানকে প্রাণবন্ত করার জন্য  গত কয়েকদিন দরে শিল্পীরা অনেক রিহার্সাল করেছে। আশা করছি, ভালো একটি অনুষ্ঠান হতে যাচ্ছে। 

তিনি আরো বলেন, ‘কাওয়ালি গানের বাইরে দেশাত্মবোধক গান ও কবিতা হবে। আমরা সাধারণ শিক্ষার্থীরা এই আয়োজন করছি। 

উল্লেখ্য, অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে। এতে ছেলে ও মেয়েদের জন্য আলাদা আসনের ব্যবস্থা করা হবে। এবং অনুষ্ঠানে ধর্মীয় ড্রেসকোডের বিষয়ে কোনোরকম বাধানিষেধ থাকবে না বলে জানান আয়োজকরা।

সর্বশেষ
জনপ্রিয়