ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

পুঁজিবাজারে দুর্নীতির বিরুদ্ধে তদন্ত হবে : রাশেদ মাকসুদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ২৬ আগস্ট ২০২৪  

পুঁজিবাজারে দুর্নীতির বিরুদ্ধে তদন্ত হবে : রাশেদ মাকসুদ

পুঁজিবাজারে দুর্নীতির বিরুদ্ধে তদন্ত হবে : রাশেদ মাকসুদ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেছেন, যারা পুঁজিবাজারে অনিয়ম করেছে, তাদের শাস্তি নিশ্চিত করা হবে। নিয়ন্ত্রক সংস্থার কেউ অনিয়মের সঙ্গে জড়িত থাকলে তাদেরও শাস্তি পেতে হবে। এমন এক সিস্টেম তৈরি করতে হবে যেন কারসাজিকারীরা বাজারকে আগের মতো পরিস্থিতিতে আবার ফেলতে না পারে। গতকাল রবিবার রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির অডিটরিয়ামে সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বিএসইসি চেয়ারম্যান এসব কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের প্রথম কাজ হলো মার্কেটে গভর্নেন্স ফিরিয়ে আনা। গত ১৪ বছর ধরে চলা অনিয়মে আমরা অনেক পিছিয়ে গেছি। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে ভালোই সময় লাগবে। তবে আমরা ফোকাসড থাকলে এ সমস্যা তাড়াতাড়ি কাটিয়ে উঠব। এ সময় তিনি বাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে স্বচ্ছতা আরও বাড়ানোর কথা বলেন।

বাজার মধ্যস্থতাকারী কোম্পানি সম্পর্কে রাশেদ মাকসুদ বলেন, আমরা বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোতেও বেটার করপোরেট গভর্নেন্স নিয়ে ভাবছি। ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংকসহ অন্য প্রতিষ্ঠানগুলোতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া যেতে পারে। এ সময় বিএসইসি কমিশনার এটিএম তারিকুজ্জামান এবং মো. মহসিন চৌধুরী উপস্থিত ছিলেন।

অন্যদিকে গতকাল রবিবার সকালে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি বলেন, বাজারে পুরোপুরি স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য আগামী চার বছর কাজ করা হবে। এজন্য ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সহযোগিতাও চান বিএসইসি চেয়ারম্যান।

সিএমজেএফ সভাপতি গোলাম সামদানী ও সাধারণ সম্পাদক আবু আলীসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান ছাড়াও কমিশনার মোহসীন চৌধুরী এবং এটিএম তারিকুজ্জামান উপস্থিত ছিলেন।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়