ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

পেঁপের সঙ্গে যেসব খাবার খেলে বিপদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ২৮ আগস্ট ২০২৪  

পেঁপের সঙ্গে যেসব খাবার খেলে বিপদ

পেঁপের সঙ্গে যেসব খাবার খেলে বিপদ

সুস্থ থাকতে সবজি খাওয়ার কোনো বিকল্প নেই। বিশেষ করে পেঁপে শরীরের জন্য খুবই উপকারী। ভিটামিন সি প্যাপেইনের মতো উপাদান রয়েছে পেঁপেতে, যা হজমে সহায়তা করে। তাছাড়া সুস্থ থাকতে পেঁপের জুড়ি মেলা ভার। এছাড়াও শরীরে জমে থাকা টক্সিন বাইরে বের করে দিতেও উপকারী পেঁপে। পেঁপে খাওয়া নিঃসন্দেহে ভালো, তবে এর সঙ্গে কিছু খাবার খেলে সমস্যা হতে পারে। জেনে নিন সেই সম্পর্কে-

১. প্রোটিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। তাতে পেটের গোলমাল দেখা দিতে পারে। হজমের সমস্যাও হয়। তাই পেঁপের সঙ্গে মাংস, ডিম এ ধরনের খাবার খাবেন না। একই দিনে না খাওয়াই ভালো।

২. দই খাওয়া তো শরীরের পক্ষে খুবই ভালো। তবে পেঁপের সঙ্গে খাওয়া একেবারেই ভালো নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনো খাবারই পেঁপের সঙ্গে না খাওয়া শ্রেয়। এতে পেটে অস্বস্তি হতে পারে, হজমের গোলমাল দেখা দিতে পারে, আরো অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বাড়তে পারে। তাই সুস্থ থাকতে এই খাবারগুলি একসঙ্গে না খাওয়াই ভালো।

৩. পেঁপেতে ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। এবার পেঁপের সঙ্গে যদি ক্রিম, চিজের মতো উচ্চ মাত্রার ফ্যাট সম্পন্ন খাবার খান, তাহলেই মুশকিল। হজম করতে সমস্যা হবে। পেট ভার, পেট ফাঁপার মতো নানা অসুবিধাও দেখা দিতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়