ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

ফোনের স্পিকারের সাউন্ড সমস্যা? দেখুন সমাধানের উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৪, ২৯ আগস্ট ২০২৪  

ফোনের স্পিকারের সাউন্ড সমস্যা? দেখুন সমাধানের উপায়

ফোনের স্পিকারের সাউন্ড সমস্যা? দেখুন সমাধানের উপায়

বর্তমানে আমাদের সবার কাছেই স্মার্টফোন থাকলেও আমরা ফোনের সব কিছু সম্পর্কে জানি না। এই অবস্থায় ফোনের স্পিকার ঠিকমতো কাজ না করলে কী করা উচিত সেই প্রশ্ন অনেকের মনেই দেখা দেয়।ফোনে কোনো ধরনের ত্রুটি দেখা দিলে বেশিরভাগ মানুষ ফোনটি মেকানিক বা সার্ভিস সেন্টারে নিয়ে যায়।

ফোনের স্পিকার কী খারাপ হয়ে গিয়েছে -ফোনের স্পিকার ঠিকমতো কাজ না করলে অনেক কাজই বন্ধ হয়ে যায়। ব্যবহারকারীরা ফোনে কথা বলতে পারবে না এবং ভিডিও কলের সময়ও অন্য ব্যক্তির সঙ্গে সঠিকভাবে কথা বলতে পারবে না।

অনেক সময় ফোনে ধুলা-ময়লা প্রবেশ করে, যার কারণে মোবাইলের স্পিকার ঠিকমতো কাজ করে না। তবে এতে আতঙ্কিত হওয়ার দরকার নেই। জেনে নেওয়া যাক কীভাবে ফোনের স্পিকার নিজেই মেরামত করা যাবে।

ফোনের স্পিকার পরিষ্কার -সবার আগে নিজেদের ফোন সুইচ অফ করতে হবে। এর পরে ডিভাইসের স্পিকার পরিষ্কার করতে ফুঁ দেওয়া যেতে পারে। এই কৌশলের সাহায্যে ফোনের স্পিকার অনেকাংশে পরিষ্কার হয়ে যায়।

ফোনের স্পিকার ঠিকমতো কাজ না করলে প্রথমে ফোনের কভার খুলে ফেলতে হবে। এর পরে, ফোনের স্পিকার পরিষ্কার করার জন্য একটি পরিষ্কার এবং শুকনা কাপড় নিতে হবে। এর পরে, স্পিকারের মধ্যে আটকে থাকা ময়লাটি আলতো করে সরানোর চেষ্টা করতে হবে। এর পাশাপাশি ফোন পরিষ্কার করতে একটি ছোট ব্রাশও ব্যবহার করা যেতে পারে। এতে ফোনের স্পিকার একটু ভালোভাবে কাজ করতে পারে।

বাজারে আসা অনেক স্মার্টফোনের স্পিকার পরিষ্কার করার জন্য ডিভাইসে একটি বিশেষ সেটিং দেওয়া হয়েছে। যখনই কেউ মনে করবেন যে স্পিকারে সমস্যা আছে, তখনই স্পিকার পরিষ্কার করার বৈশিষ্ট্যটি ব্যবহার করা উচিত।

যদিও এই ফিচারটি বর্তমানে শুধুমাত্র কয়েকটি ফোনেই পাওয়া যাচ্ছে। এর জন্য ফোনের সেটিংসে যেতে হবে এবং অতিরিক্ত সেটিংসে যেতে হবে। তারপরে ক্লিয়ার স্পিকারের বিকল্প পাওয়া যাবে। এই অপশনে ক্লিক করলেই স্পিকার থেকে ময়লা বেরিয়ে আসবে।

সর্বশেষ
জনপ্রিয়