ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বয়স চল্লিশের পর যেভাবে জীবনযাপন জরুরি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫১, ১৬ সেপ্টেম্বর ২০২৪  

বয়স চল্লিশের পর যেভাবে জীবনযাপন জরুরি

বয়স চল্লিশের পর যেভাবে জীবনযাপন জরুরি

চল্লিশের পরে অবাঞ্ছিত ওজন বৃদ্ধি নিয়ে অনেকেই চিন্তিত। এই সময় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের সবকিছু কিছুটা নরম হতে শুরু করে এবং চামড়া ঝুলতে শুরু করে। জামাকাপড় হঠাৎ করে খুব ছোট হয়ে গেছে এবং শরীরের অযাচিত মেদ এবং চর্বির ভাঁজগুলো ফুটে উঠছে।

চল্লিশোর্ধ্ব বেশিরভাগ মানুষের সাথেই এ ধরনের ঘটনা ঘটে থাকে। ধীর গতির বিপাক এবং কম ব্যায়ামের কারণেই এই সমস্যা হয়ে থাকে। ওজনে যদি রাশ টানতে না পারেন, তাহলে নানা রোগবালাই জাঁকিয়ে বসতে শুরু করে। কোন নিয়মগুলি মেনে চললে চল্লিশের পর ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকবে না?

১. প্রতিদিন কিছুক্ষণ হলেও হাঁটাচলা করুন। ব্যস্ততা আর কাজের চাপে নিয়মিত ব্যায়াম করার সময় পান না। তবে কিছুক্ষণ হাঁটাচলা করলেও কিছুটা শরীরচর্চা হয়। আর যদি অল্প সময় হলেও শরীরচর্চা করতে পারেন, তাহলে তো খুবই ভালো।

২. রোজ সম্ভব না হলেও সপ্তাহে অন্তত ৩ দিন ব্যায়াম করুন। তাতে শুধু ওজন কমবে না, সঙ্গে হজমশক্তি বাড়বে। সুস্থ থাকবে মন এবং শরীর।

৩. মিষ্টি খাওয়া কমাতে হবে। মিষ্টির প্রতি যতই ভালোবাসা থাক, মিষ্টি বেশি খাওয়া যাবে না। ৪০-এর পরে ওজন বশে রাখতে মিষ্টি প্রেমে রাশ টানতে হবে। আর মিষ্টি খেলেও নির্দিষ্ট সময়ে নিয়ম মেনে খেতে হবে। ইচ্ছেমতো মিষ্টি খেয়ে নিলে চলবে না।

৪. সকালের দিকে ভারী খাবার খাওয়া জরুরি। অনেকেই সকালের খাবার খান না। কিংবা খেতে খেতে বেলা পার হয়ে যায়। তেমনটি করলে চলবে না। ঘড়ি ধরে খাবার খেতে পারলে আরও ভালো।

সর্বশেষ
জনপ্রিয়