ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব রোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ১৪ সেপ্টেম্বর ২০২৪  

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব রোগ

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব রোগ

অনেকেই বাথরুমে মোবাইল ব্যবহার করে থাকেন। এই অভ্যাস যাদের আছে, তারা এখনই সতর্ক হয়ে যান। বিভিন্ন হেলথ রিপোর্টের তথ্য অনুসারে, বাথরুমে মোবাইল ব্যবহার করলে ৪টি জটিল রোগ আপনার যেকোনো সময় হতে পারে।

অনেকেই ভাবতে পারেন বাইরে তো মোবাইল ব্যবহার করা হয় তাহলে বাথরুমে ব্যবহার করলে সমস্যা কী? সমস্যা আছে, জীবাণু তো বাতাসের মাধ্যমে ঘুরে বেড়ায় আর সেখান থেকেই মোবাইলে জীবাণু লেগে যায়।

বিশেষজ্ঞদের মতে, টয়লেটে ফোন নিয়ে যাওয়া বা ব্যবহার করা স্বাস্থ্যসম্মত অভ্যাস নয়। এই অভ্যাস আপনার অজান্তেই ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। বিশেষ করে টয়লেটের কমোডে বসে মোবাইল ব্যবহার করা একদমই ঠিক নয়।

চলুন জেনে নেই বাথরুমে মোবাইল ব্যবহার করলে কোন কোন রোগ হতে পারে-

১. টাইফয়েড: মোবাইলের কাভার রাবারের তৈরি হয়। সেখানে বাসা বাঁধতে পারে অনেক ক্ষতিকর ভাইরাস। বাথরুমের ফ্ল্যাশ কল বা দরজার লক ব্যবহারের পর স্ক্রিনে হাত দিলে সেখানে জন্মাতে পারে সালমোনেল্লার মত ব্যাকটেরিয়া। আর এই ব্যাকটেরিয়ার কারণে টাইফয়েড রোগ হয়।  

২. ইউরিন ইনফেকশন: প্রস্রাবের ইনফেকশন একটি জটিল রোগ। পরিষ্কার টয়লেটেও যদি মোবাইল ব্যবহার করা হয় তাহলেও মোবাইল ফোনের কাভারের সঙ্গে লেগে UTI এর জীবাণু মানুষের শরীরে প্রবেশ করতে পারে। এই ইউরিন ইনফেকশনের কারণে ধীরে ধীরে আপনার কিডনিতে ইনফেকশন বা কিডনি ডেমেজও হতে পারে।

৩. ডায়রিয়া: গবেষকদের দাবি ডায়রিয়া রোগের অন্যতম  কারণ হলো বাথরুমে মোবাইল ফোন ব্যবহার করা অনেক সময় দেখা যায় স্বাস্থ্যকর খাবার খাবার খাওয়ার পরও ডায়রিয়া হচ্ছে। অনেকেই বুঝতে পারেন না কোনো কারণে ডায়রিয়া হলো।

৪. পাইলস: গবেষকরা বলছেন,বাথরুমে মোবাইল ফোন ব্যবহারের অভ্যাস থাকলে পাইলস রোগের ঝুঁকিও বৃদ্ধি পায়। কারণ যাদের বাথরুমে মোবাইল ফোন ব্যবহার করার অভ্যাস আছে তারা দীর্ঘ সময় বাথরুমে বসে থাকেন। আর কেউ যদি প্রতিনিয়ত দীর্ঘ সময় ধরে বাথরুমে বসে থাকে তাহলে তার পাইলস রোগের ঝুঁকি অনেকটা বেড়ে যায়। আর এটাও অনেকেরই জানা আছে পাইলস রোগ একবার  হলে এটা নিয়ে অনেক ভুগতে হয়।

সর্বশেষ
জনপ্রিয়