ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

বৃষ্টিভেজা দিনে ঘরের ভ্যাপসা গন্ধ থেকে বাঁচার উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৩, ২৮ আগস্ট ২০২৪  

বৃষ্টিভেজা দিনে ঘরের ভ্যাপসা গন্ধ থেকে বাঁচার উপায়

বৃষ্টিভেজা দিনে ঘরের ভ্যাপসা গন্ধ থেকে বাঁচার উপায়

এই বৃষ্টি তো এই রোদ! আবার কখনো কখনো সরাদিনই গা ছেড়ে ঝড়ছে বৃষ্টি। আসলে বর্ষা মৌসুমটাই যে এমন। আর সেই কারণেই ঘরে ভ্যাপসা গন্ধ তৈরি হয়।

পৃথিবীতে মানুষের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের জায়গা হলো নিজের ঘর। এর চেয়ে শান্তি যেন আর কোথাও নেই। যেখানেই যাই, যেখানেই ঘুরিফিরি; দিন শেষে শান্তির খোঁজে আপন নীড়েই আসতে হয়। আর তাইতো নিজের বাসা পরিপাটি রাখতে কতো কিছুই না করে থাকে। তবে শুধু সুন্দর করেই সাজিয়ে রাখাই শেষ কথা নয়।

বাড়ি সব সময় সুরভিত রাখাও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। তা না হলে এর সব সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। অন্যদিকে সৌন্দর্যের সঙ্গে সুঘ্রাণ যেন বাড়িকে করে তোলে স্বর্গ। তো চলুন জেনে নেওয়া যাক, বৃষ্টিভেজা দিনে ঘরের ভ্যাপসা গন্ধ দূর করে সুরভিত রাখবেন যেসব উপায়ে।

১. রান্নাঘর পরিষ্কার রাখুন: ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান হলো রান্নাঘর। কারণ রান্নাঘরের সঙ্গে পরিবারের সবার সুস্বাস্থ্যের বিষয়টি জরিত। তাই চেষ্টা করুন, রান্নাঘরে ময়লা–আবর্জনা ছড়িয়ে–ছিটিয়ে না রাখতে। আবর্জনা যথাস্থানে রাখুন এবং সময়মতো সেগুলো বাইরে ফেলুন। সিংক পরিষ্কার রাখুন। অনেক সময় দেখা যায়, সিংকে পুরোনো আবর্জনা জমে যায়। তা থেকে বের হয়ে আসে দুর্গন্ধ। তাই মাঝেমধ্যে লেবুর রস কিংবা গরম পানি দিয়ে এটি পরিষ্কার করে নিতে পারেন। এ ছাড়া খুব ভালো ফলাফল পেতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা।

২. ঘরের কার্পেটগুলো পরিষ্কার রাখতে হবে: কার্পেটগুলো পরিষ্কার রাখতে হবে। কারণ, ঘরের সুঘ্রাণ বজায় রাখতে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। অনেক সময় দেখা যায় কার্পেটের নিচে জমে থাকে নানা ধরনের ময়লা, যেমন পোষা প্রাণীর পশম, খাবার, ধুলাবালু ইত্যাদি, যা থেকে আসে দুর্গন্ধ। তাই এগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।

৩. প্রাকৃতিক উপায়ে ঘর সুরভিত রাখতে পারেন: বাড়িঘর পরিষ্কার–পরিচ্ছন্ন রাখার পাশাপাশি সুন্দর ঘ্রাণের জন্য অবলম্বন করতে পারেন নানা পন্থা। অনেকেই এর জন্য বিভিন্ন ধরনের এয়ার ফ্রেশনার তো ব্যবহার করেই থাকেন। তবে প্রাকৃতিক উপায়েও এটি করতে পারেন, যা প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। এটি শুধু আপনার ঘরকে সুরভিত রাখে না, পাশাপাশি এনে দেয় একধরনের প্রশান্তিও। এ ছাড়া এটি তৈরি করাও বেশ সহজ। একটি পাতিলে কিছুক্ষণ পানি গরম করে এতে লেবু, বিভিন্ন মসলা, পুদিনা কিংবা ল্যাভেন্ডার মিশিয়ে নিন। এর বাষ্প মিষ্টি ও সতেজ একটি ঘ্রাণ দেয়। তবে আপনি চাইলে নিজের পছন্দমতো উপকরণ ব্যবহার করতে পারেন। এই বাষ্প আপনার পুরো বাসায় ছড়িয়ে নিতে পারেন।

৪. সুগন্ধযুক্ত মোমবাতি ব্যবহার করতে পারেন: সুগন্ধযুক্ত মোমবাতি ঘর সুরভিত রাখার আরেকটি সুন্দর উপায়। আজকাল বাজারে বিভিন্ন অ্যারোমার ক্যান্ডেল পেয়ে যাবেন খুব সহজেই। বেডরুম, বসার ঘরের মতো বাসার বিভিন্ন জায়গায় আপনি এগুলো রাখতে পারেন কিংবা এমন কোনো স্থানেও রাখতে পারেন যেখানে আপনি সময় কাটাতে পছন্দ করেন।

৫. বাড়ির ভেতরে ইনডোর প্ল্যান্ট লাগাতে পারেন: অনেক ইনডোর প্ল্যান্ট রয়েছে, যেগুলো শুধু আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে না, পাশাপাশি ঘরের বাতাসকেও রাখে সতেজ। তাই এগুলো বাসার বিভিন্ন জায়গায় খুব সহজেই রেখে দিতে পারেন। এই ধরনের গাছগুলোর জন্য অনেক বেশি সময় দেওয়ারও প্রয়োজন হয় না। তবে মাঝেমধ্যে এগুলো পরিষ্কার করতে হবে, তা না হলে এগুলোতে ময়লা–আবর্জনা জমে যেতে পারে। এ ছাড়া এমন অনেক ইনডোর প্ল্যান্ট রয়েছে, যেগুলোতে সুন্দর ঘ্রাণযুক্ত ফুলও হয়। বাসায় সুন্দর ঘ্রাণ পেতে বেছে নিতে পারেন এসব ইনডোর প্ল্যান্ট।

সর্বশেষ
জনপ্রিয়