ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

মা হওয়ার কতদিন পর ব্যায়াম করা ভালো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ১২ সেপ্টেম্বর ২০২৪  

মা হওয়ার কতদিন পর ব্যায়াম করা ভালো

মা হওয়ার কতদিন পর ব্যায়াম করা ভালো

সন্তানধারণ ও জন্মদানের পর মায়ের শরীরে ঘটে নানা পরিবর্তন। বয়সের সঙ্গেও বদলাতে থাকে অনেক কিছু। এসব কারণে পরবর্তী জীবনে কিছু অস্বস্তিকর সমস্যায় পড়তে পারেন মায়েরা। জীবনে আসা এই পরিবর্তনের সঙ্গে বুঝতে চিকিৎসক এবং মনোবিদেরা পরামর্শ দেন স্বাভাবিক জীবনে ফেরার। তবে সকলের ক্ষেত্রে সময়ের ব্যবধান এক রকম হয় না। সন্তান জন্মানোর কত দিন পর, কে কত তাড়াতাড়ি শরীরচর্চা করতে পারবেন, তা নির্ভর করে তাঁর শারীরিক পরিস্থিতির উপর।

অভিনেত্রী, মডেলদের ক্ষেত্রে কাজের প্রয়োজনে সন্তানধারণের পর অল্প দিনের মধ্যেই ওজন ঝরানোর তাড়া থাকে। এ ছাড়াও, অনেক নতুন মা শরীর নিয়ে একটু বেশি সচেতন হয়ে পড়েন। সেক্ষেত্রে সন্তানের জন্ম দেওয়ার ঠিক কত দিন পর ব্যায়াম কিংবা শরীরচর্চা শুরু করা যায়, তা নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

ভারতীয় চিকিৎসক মল্লিনাথ মুখোপাধ্যায় বলেন, অন্তঃসত্ত্বা অবস্থায় যেমন ব্যায়াম, যোগাসন করা স্বাভাবিক, ঠিক তেমনই সন্তানের জন্মের পরেও নিয়ম করে শরীরচর্চা করা স্বাভাবিক। স্বাভাবিক ভাবে প্রসব করলে প্রসবের পরের দিন থেকেই আপনি ব্যায়াম শুরু করতে পারেন। আর অস্ত্রোপচার করে প্রসব করলে সাধারণত ৬ মাস একটু সাবধানে থাকতে বলা হয়, সেক্ষেত্রে পেটের উপর চাপ পড়ে এমন কোনো ব্যায়াম না করাই ভালো। এ ছাড়াও সাঁতার কাটা, রানিং, জগিংও করা যায়।

তিনি বলেন, প্রথম ৬ সপ্তাহ হালকা ধরনের ব্যায়াম করাই শ্রেয়। শুধু তা-ই নয়, এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া ভীষণ জরুরি। আর ব্যায়ামের সময়ে ফিটনেসবিদের নজরদারিতে থাকত পারলে ভালো।

তবে সন্তান জন্মের পর ওজন ঝরানোর জন্য খুব বেশি তাড়াহুড়ো না করার পরামর্শ দিয়েছেন যোগ প্রশিক্ষক অনুপ আচার্য। তিনি বলেন, ‘পোস্ট নেটাল কেয়ার’ দুই থেকে তিন মাস পর থেকে শুরু করাই ভালো। এ ক্ষেত্রে প্রথম প্রথম প্রশিক্ষকের সাহায্য নিতেই হবে। সন্তান জন্ম দেওয়ার পর ব্যায়াম শুরুর সময় কিছু নিয়ম কিন্তু মাথায় রেখে চলতে হবে।

নতুন মায়েরা ব্যায়াম করার সময়ে যেসব বিষয় মাথায় রাখবেন-

১. লাম্বার রিজিয়ান ও লোয়ার ব্যাকে খুব বেশি চাপ দেওয়া যাবে না। সেক্ষেত্রে প্রথম প্রথম নতুন মায়েরা স্কোয়াট, প্লাঙ্কের মতো ব্যায়ামগুলো এড়িয়ে চলুন।

২. সন্তানের জন্মের পর পরই অনেক মা অবসাদে ভোগেন। তাই ওই সময়ে নিয়ম করে ‘ব্রিদিং এক্সারসাইজ’ বা শ্বাসের ব্যায়াম করা জরুরি।

৩. এই সময়ে ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য বীরভদ্রাসন, বৃক্ষাসন, ভদ্রাসন, মৎস্যাসন, সেতুবন্ধাসন, উত্থান পদাসনের মতো যোগাসনগুলি দিয়ে শুরু করা উচিত।

৪. শরীরকে আগের অবস্থায় ফিরতে সময় দিতে হবে, তাড়াহুড়ো করলে চলবে না।

৫. শরীরে কোনোরকম অস্বস্তি হলেই সঙ্গে সঙ্গে শরীরচর্চা বন্ধ করে দিতে হবে। শরীরের উপর ভুলেও চাপ দেওয়া যাবে না।

সর্বশেষ
জনপ্রিয়