ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

মেঝেতে খালি পায়ে হাঁটলে লাভ না ক্ষতি?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ৩১ আগস্ট ২০২৪  

মেঝেতে খালি পায়ে হাঁটলে লাভ না ক্ষতি?

মেঝেতে খালি পায়ে হাঁটলে লাভ না ক্ষতি?

খালি পায়ে হাঁটার অনেক উপকারিতা রয়েছে। কিন্তু সবকিছুরই ভালো-মন্দ দিক থাকে। বিশেষত ঘরে খালি পায়ে হাঁটি আমরা সবাই। ঘরের মধ্যে জুতা পরার কথা সবসময় মাথায় থাকে না। এক ঘর থেকে অন্য ঘরে, বারান্দা কিংবা ছাদে খালি পায়ে চলে যান। তবে চিকিৎসকেরা বলছেন, এই অভ্যাসে আসলে পায়ের ক্ষতিই হচ্ছে।

খালি পায়ে হাঁটা ক্ষতি কেন?

খালি পায়ে হাঁটলে পায়ে অসাবধানে চোট লাগা স্বাভাবিক। মেঝেতে ধারালো কিছু পড়ে থাকলে কেটে যেতে পারে। এছাড়া মেঝে থেকে ব্যাক্টেরিয়া সরাসরি পায়ের ফাটা গোড়ালি বা নখের মধ্যে দিয়ে শরীরে প্রবেশ করতে পারে। ‘আমেরিকান পোডিয়াট্রিক মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ দেওয়া তথ্য বলছে, পায়ে ছত্রাকঘটিত সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে খালি পায়ে হাঁটলে। বিশেষ করে টয়লেট বা বাথরুমের মেঝে থেকে এই ধরনের সমস্যা হতে পারে।

খালি পায়ে হাঁটলে পায়ের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। শক্ত মেঝের চাপ পায়ের পাতায়, গোড়ালির উপর পড়ে। ফলে শীতকাল না হলেও গোড়ালি ফাটার সমস্যাও বাড়তে পারে।

সমস্যা থেকে মুক্তির ২ উপায়

প্রথমত, জুতা বা স্যান্ডেল পরার অভ্যাস করতে হবে। একমাত্র ঘরের মেঝেতে কার্পেট পাতা থাকলে খালি পায়ে হাঁটতে পারেন। নতুবা নয়।

দ্বিতীয়ত, পায়ের পাতা আর্দ্র রাখতে হবে। বাড়ি ফিরে হালকা গরম পানিতে পা ডুবিয়ে রাখতে পারলে ভালো হয়। না হলে কলের সাধারণ পানিতে পা ধুয়ে ভিটামিন-ই যুক্ত ক্রিম মাখতে পারেন। অনেকে পায়ের পাতায় নারকেল তেলও মাখেন।

সর্বশেষ
জনপ্রিয়