ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

হজরত আবু বকর ও ওমর রা. সম্পর্কে যা বলেছেন মহানবী সা.

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৫, ১১ সেপ্টেম্বর ২০২৪  

হজরত আবু বকর ও ওমর রা. সম্পর্কে যা বলেছেন মহানবী সা.

হজরত আবু বকর ও ওমর রা. সম্পর্কে যা বলেছেন মহানবী সা.

হজরত আবু বকর রা. ও ওমর রা. ইসলামের চার খলিফার প্রথম দুইজন। তারা দুইজনই রাসূল সা. খুব কাছের ও প্রিয় ছিলেন। রাসূল সা. তাদেরকে অনেক ভালোবাসতেন। রাসূল সা.-এর ইন্তেকালের পর তারা খেলাফত প্রধান হন। প্রথমে আবু বকর রা.। এরপর ওমর রা. খেলাফতের দায়িত্ব গ্রহণ করেন।

তৎকালীন সময় বিবেচনায় তারা দুজনই দায়িত্ব গ্রহণে অগ্রাধিকারপ্রাপ্ত ছিলেন। যোগ্য বিবেচনায় তাদেরকেই দায়িত্ব দেওয়া হয়। ক্রমান্বয়ে হজরত উসমান ও আলী রা. খেলাফতের দায়িত্ব লাভ করেন।

বিভিন্ন হাদিসে রাসূল সা. তার ওফাতের পরে এই দুই সাহাবিকে অনুসরণের কথা বলেছেন। এক হাদিসে হজরত হুযায়ফা রা. থেকে বর্ণিত, তিনি বলেন— 

রাসূলুল্লাহ সা. বলেছেন, আমার পরে তোমরা আবু বকর ও ওমরের অনুসরণ করবে। (তিরমিজি, হাদিস : ৩৬৬২)

আরেক হাদিসে হুজায়ফা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা একদিন রাসূল সা.-এর কাছে বসা ছিলাম। তখন তিনি বললেন, জানি না কতদিন আর তোমাদের মাঝে আছি। এরপর আবু বকর ও ওমরের দিকে ইশারা করে বললেন, আমার পরে যারা থাকবে তাদের অনুসসরণ করবে। (তিরমিজি, হাদিস : ৩৬৬৩)

হজরত আলী ইবনে আবু তালিব রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল সা.-এর কাছে ছিলাম। এমন সময় আবু বকর ও ওমর সেখানে এলেন। রাসূল সা. বললেন, এরা দুজন নবী ও রাসূল ছাড়া পূর্ববর্তী সকল যুগের প্রৌঢ় জান্নাতীদের সর্দার। হে আলী! বিষয়টি এদের অবহিত করো না। (তিরমিজি, হাদিস : ৩৬৬৫)

হজরত আনাস রা. থেকে বর্ণিত, আনসার ও মুহাজির সাহাবিরা যখন বসে থাকতেন তখন রাসূল সা. তাদের মাঝে আসতেন। আবু বকর ও ওমর রা. ছাড়া কেউ তাঁর দিকে চোখ তুলে তাকাতে পারতো না। তাঁরা দুজনেই রাসূল সা.-এর দিকে তাকাতেন, নবীজি সা.ও তাঁদের দুইজনের দিকে তাঁকাতেন। তাঁরা দুইজনেই তাঁর দিকে চেয়ে স্মিত হাসতেন, তিনিও তাদের দিকে চেয়ে স্মিত হাসতেন। (তিরমিজি, হাদিস : ৩৬৬৮)

ইবনে ওমর রা. থেকে বর্ণিত, রাসূল সা. একদিন ঘর থেকে বের হলেন। তিনি আবু বকর ও ওমরসহ মসজিদে প্রবেশ করলেন। তাদের একজন ছিলেন তাঁর ডান দিকে আরেকজন ছিলেন বাম দিকে। তিনি তাদের হাত ধরে ছিলেন। তিনি তখন বললেন, আমরা এভাবেই কিয়ামতের দিন উত্থিত হবো। (তিরমিজি, হাদিস : ৩৬৬৯)

সর্বশেষ
জনপ্রিয়