ঢাকা, রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

বাংলাদেশ-ভারত সিরিজে যত রেকর্ডের হাতছানি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ১৪ সেপ্টেম্বর ২০২৪  

বাংলাদেশ-ভারত সিরিজে যত রেকর্ডের হাতছানি

বাংলাদেশ-ভারত সিরিজে যত রেকর্ডের হাতছানি

পাকিস্তানের বিপক্ষে সফল সিরিজ শেষে এখন ভারত মিশনের অপেক্ষায় বাংলাদেশ। সবকিছু ঠিক থাকলে আগামীকাল (রোববার) ভারতের বিমান ধরবে টাইগাররা। আসন্ন এ সফরে দুই ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই সিরিজ দিয়ে বেশ কিছু রেকর্ড গড়তে পারেন বাংলাদেশ-ভারতের খেলোয়াড়েরা। যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন বাংলাদেশ ও ভারতের ৩ জন করে ক্রিকেটার। বাংলাদেশের হয়ে রয়েছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ভারতের হয়ে রয়েছেন বিরাট কোহলি, কুলদ্বীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

তামিম ইকবালকে টপকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের মালিক হতে মুশফিকুর রহিমের প্রয়োজন মাত্র ৯ রান। বর্তমানে শীর্ষে থাকা তামিমের রান সংখ্যা ১৫ হাজার ১৯২ এবং মুশফিকুর রহিমের রান ১৫ হাজার ১৮৪। এদিকে সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ২০০ উইকেটের মালিক হতে স্পিনার তাইজুল ইসলামের প্রয়োজন আর ৫ উইকেট। 

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে ৪র্থ বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৭ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৩টি। তার আগে রয়েছেন সাকিব, মাশরাফী ও মুস্তাফিজ।

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ভারতের হয়ে ১৩তম বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনার কুলদ্বীপ যাদব। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৬ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৪টি। অন্যদিকে টেস্ট ফরম্যাটে ভারতের ৭ম বোলার হিসেবে ৩০০ উইকেটে কীর্তির সামনে দাঁড়িয়ে স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এ কীর্তি গড়তে তার প্রয়োজন আর ৬ উইকেট। বর্তমানে তার উইকেট সংখ্যা ২৯৪টি। 

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দ্রুততম ব্যাটার হিসেবে ২৭ হাজার রান করার দ্বারপ্রান্তে ভারতের বিরাট কোহলি। এ কীর্তি গড়তে তার দরকার মাত্র ৫৮ রান। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেই এই কীর্তি গড়তে পারেন তিনি। বর্তমানে কোহলির রান সংখ্যা ২৬ হাজার ৯৪২। তিন সংস্করণে সর্বোচ্চ রানসংখ্যায় কোহলির ওপরে আছেন শুধু শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭)।

দলীয়ভাবেও দারুণ এক মাইলফলকের হাতছানি আছে বাংলাদেশের সামনে। ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেই নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ। এর আগে তাদের বিপক্ষে ১৩ টেস্ট খেলে একবারও জয় পায়নি টিম টাইগার্স। এবার এক ম্যাচে জয় পেলে টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের। লাল বলে এখন পর্যন্ত শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায়নি টাইগাররা।

সর্বশেষ
জনপ্রিয়